আধার রাতের মুসাফির বাই নসিম হিজাযী

5
আধার রাতের মুসাফির 

বইয়ের নাম : 'আঁধার রাতের মুসাফির
লেখকের নাম : নসীম হিজাযী
ধরণ : ঐতিহাসিক উপন্যাস
উৎস : উর্দু উপন্যাস 'আন্ধেরী রাত কা মুসাফির’ এর অনুবাদ।।
অনুবাদক : আবদুল হক,
সম্পাদক : আসাদ বিন হাফিজ। প্রকাশকালঃ বাংলাভাষায় প্রথম প্রকাশকাল জানুয়ারী ১৯৮৮, সপ্তম মুদ্রণ হয়েছে মার্চ ২০১২তে।
প্রকাশক : প্রীতি প্রকাশন

ইউসুফ বিন তাশফিন -নসিম হিজাযী

সারসংক্ষেপঃ
উমাইয়া সালতানাতের বীর সেনাপতি তারেক বিন যিয়াদের নেতৃত্বে স্পেনের মাটিতে ইসলামের পতাকা উড়তে শুরু করে অষ্টম শতাব্দীর শেষের দিকে। ১৪৯২ সালের আগ পর্যন্ত প্রায় আটশত বছর ধরে স্পেনে মুসলমানদের স্বর্ণযুগ ছিল। জ্ঞান-বিজ্ঞান,শিল্প-সাহিত্য, চিকিৎসা, রাজনীতি, স্থাপত্য, শিল্প ও অর্থনৈতিক সমৃদ্ধিতে সে সময়কালে স্পেনই ছিল একমাত্র স্পেনের উদাহারণ।

মুসলমানদের এমন উন্নতি খৃষ্টানরা মােটেও পছন্দ করলাে না। মুসলমানদের অভ্যন্তরে বিভেদ সৃষ্টি করে সাজানাে বাগানকে তছনছ করার জন্য খৃষ্টান রাজা ফার্ডিন্যান্ড এক ভয়ঙ্কর ফন্দি আঁটলাে। আবু দাউদ নামক গাদ্দার স্পেনের গ্রানাডার শেষ সুলতান আবুল হাসানের ছত্রছায়ায় থেকে খৃষ্টান রাজা ফার্ডিন্যান্ডের স্পেন ধ্বংসের পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখলাে। তার সাথে যােগ দিল রাজ্যের আরাে কিছু ক্ষমতালােভী ব্যক্তিবর্গ। সে হত্যাযজ্ঞের মিশনকে পাকাপােক্ত করতে পার্শ্ববর্তী দেশের রানী ইসবেলাকে হাত করতে ফার্ডিন্যান্ড তাকে বিয়ে করে। এরপর ষড়যন্ত্রের বীজ বুনিত হল সারা স্পেনে।  মুসলিম নেতৃবৃন্দের। অন্তঃকোন্দোলে যখন এমনিতেই অবস্থা বিপর্যস্ত, ঠিক সে সময়ই ফার্ডিন্যান্ড হামলে পড়ল মুসলমানদের উপর।

আলাের কাফেলা -ড. আবদুর রহমান

পাঠক এই বইয়ে নিজেকে আবিষ্কার করবেন ঠিক ঘটনার ক্লাইম্যাক্সে। ১৪৯১ এ গ্রানাডা কন্যার গ্রামের একটি ঘটনাপ্রবাহ থেকে যার সূচনা। বইয়ের শুরুতেই এমন আক্রমণ অপ্রত্যাশিত। কিন্তু। সে অস্থিরতা পাঠককে শেষ পর্যন্ত টেনে নিয়ে যাবে, অস্থির ঘােড়ার পিঠে উঠে বসা হতবাক সওয়ারের মত। এখানে আছে মসনদপ্রিয়। ভীরু শাসকের লজ্জাজনক পরিণতি, অথচ
যার জন্ম এক সাহসী নারীর গর্ভে। আছে ।সুযােগসন্ধানী উজীর, তার অনুসারীদের দল, আত্নমর্যাদার মূল্য যাদের কাছে উচ্চপদ বা।
টাকার থলি। আছে আত্নবিস্মৃত প্রভাবশালীনাগরিক, যাঁরা শেষ মুহূর্তে হলেও ভুলবুঝেছিলেন, জীবন দিয়ে সে বিলম্বের দাম। মিটিয়ে গেছে।

অপরদিকে পাঠক অনুপ্রাণিত হবেন সন্তান, পরিবার ভুলে মানুষকে স্বাধীনতার আহ্বান জানানাে নেতার আত্নত্যাগে। মুগ্ধ হবেন অসংখ্য তরূনের
বুদ্ধিদীপ্ত ভূমিকায়, জীবনের রঙ্গিন হাতছানি যাদেরকে স্বাধীনতার রঙ ভুলিয়ে দিতে পারেনি। স্পেনের ইতিহাসের বাকি উপন্যাসগুলর সাথে চমৎকার ধারাবাহিকতা রেখে এ উপন্যাসের সৃষ্টি।

ফেরারী নারী ফিরে এসাে ঘরে


পাঠকের চোখ আর মনকে মােহগ্রস্থ করে রাখবে প্রতিটি পাতায়, আর বিষাদ আর আত্নধীক্কারে জেগে উঠবে বিবেক; আঁধার রাতের মুসাফির এমনই এক সচেতনতার বীজ!

লেখক পরিচিতিঃ

এক সময় বাংলার মুসলিম সমাজে যে জনপ্রিয়তা লাভ করেছিলেন বিষাদ সিন্ধুর রূপকার মীর মােশাররফ হােসেন, বা আনােয়ারা উপন্যাসের স্রষ্টা নজীবুর রহমান।
সাহিত্যরত্ন অথবা বাংলা ভাষায় জনপ্রিয়তার যে শীর্ষ শিরােপা ছিনিয়ে নিয়েছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।
উর্দু সাহিত্যে নসীম হিজাযীর জনপ্রিয়তা তার চাইতে কোন অংশেই কম নয়। যারা তার কোন বই পড়েননি কিন্তু রূপালী পর্দায় দেখেছেন তার কাহিনীর চিত্ররূপ, তারাও উপলব্ধি করতে পারবেন, কাহিনী নির্মানে তিনি কতটা দক্ষ। এ নন্দিত কথাশিল্পীর জন্ম অখন্ড ভারতে।
১৯১৪ সালের ১৯শে মে তৎকালীন গুরুদাসপুর জেলার সুজানপুর গ্রামে তিনি জন্ম গ্রহন করেন। তার আসল নাম মােহাম্মদ শরীফ। বাল্য ও কৈশাের কাল গ্রামে কাটলেও তার সােনালী যৌবনটুকু দখল করে আছে। ঐতিহাসিক লাহাের শহর।
এখানেই তিন লেখাপড়া করেন এবং লাহাের ইসলামীয়া কলেজ থেকে কৃতিত্বের সাথে ডিগ্রী পরিক্ষায় উত্তীর্ণ হন।

কুরআন-সুন্নাহর আলোকে পোশাক, পর্দা ও দেহ-সজ্জা

নসীম হিজাযীর উপন্যাসগুলাের
স্বাতন্ত্র্য হল তিনি মীর মােশাররফ বা অন্যান্য লেখকদের মত ইতিহাসভিত্তিক লেখা লিখতে গিয়ে ইতিহাসকে অতিরঞ্জিত বা বিকৃত করেন নাই। একারনে তাঁর লেখা পড়ে একদিক দিয়ে যেমন সাহিত্য রস আস্বাদন
সম্ভব, তেমনি ইতিহাসকেও জানাও সম্ভব। বাংলা ভাষায় নসীম হিজাযীর অনেকগুলাে বই অনুদীত হয়েছে।


প্রিভিউ : বইয়ের শেষ পৃষ্ঠা থেকে নেয়া।

আর মাত্র ছ'ক্রোশ ৷ গভীর আগ্রহে পাহাড়-চূড়ায় দাঁড়িয়ে রানী তাকিয়ে ছিলেন আলহামরার মিনার চূড়ায় ৷ ছাউনি ফেললেন ফার্ডিনেন্ড ৷ চূড়ান্ত আঘাত হানার প্রস্তুতি সম্পন্ন প্রায় ৷ চারদিকে পিছিয়ে দিয়েছেন ষড়যন্ত্রের কুটিল জাল! সে জালের রশি ধরে এবার শুধু টানার পালা ৷

এমনি সময়ে সহসা স্পেনের উপকূলে উদয় হলো তুর্কি রণতরী ৷ প্রথম অভিযানেই তারা উদ্ধার করলো বিপ্লবী নেতা হামিদ বিন জোহরাকে ৷ জাহাজকে বিদায় জানিয়ে উপকূলে নেমে এলেন কাপ্তান সালমান ৷ কিন্তু কেন? স্পেনে মাটিতে কি তার কাজ? যে জাতির সুলতান অথর্ব আর উজির গাদ্দার তাদের পতন কি ঠেকাতে পারবেন তিনি? পারবেন কি হামিদ বিন জোহরার হত্যা প্রচেষ্টা রুখতে? কেন তিনি একের পর এক অবিশ্বাস্য বিপদজনক অভিযানে মেতে উঠছেন? কিসের স্বার্থে? কেন?

তাসহিলুল হাক্বাইক বাংলা শরহে কানজুদ দাক্বাইক

গ্রানাডা কন্যা আফ্রিকার পেছনে ছুটছে দুর্বৃত্ত উতবা ও ওমর ৷ রক্তের নেশায় পাগল হয়ে উঠেছে এরা ৷ হন্যে হয়ে খুঁজছে তার প্রেমিক পুরুষ সাঈদকে ৷ এদের কি বাঁচাতে পারবেন সালমান? কি হবে অপহৃত মনসুরের পরিণতি? কার জন্য মালা গাঁথছে বদরিয়া? কেন ভিনদেশী এক পুরুষের জন্য প্রাণ কাঁদে তার?—

এসকল প্রশ্নের উত্তর জানতে পড়ুুন আধার রাতের মুসাফির।

২৩৮ পৃষ্ঠার মূল্য  দুইশত টাকা।
প্রাপ্তিস্থন : প্রীতি প্রকাশন
মগবাজার ঢাকা.

* নোট: মূল বই কখনই pdf বইয়ের সমতুল্য নয়। কোন বই ভালো লাগলে দয়া করে নিকটবর্তী লাইব্রেরি থেকে ক্রয় করুন।

ডাউনলোড সার্ভার ১

ডাউনলোড সার্ভার ২

Post a Comment

5Comments

আপনার মুল্যবান মন্তব্য আমাদের সামনে আগানোর প্রেরণা যোগায়।

Post a Comment